করোনা ভাইরাস

করোনা ঝুকি কমবে রোদ পোহালে

রোদ পোহালে করোনা ঝুকি কমে

বর্তমানে আবার করোনা সংক্রমণ উর্ধগতির দিকে। ডেল্টা-ওমিক্রণ থেকে রক্ষা পেতে বাড়াতে হবে সচেতনতা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। তাই এমন খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে এবং জীবনযাপনের অভ্যাসে পরিবর্তন আনতে হবে। করোনা থেকে রক্ষা পেতে আমাদের দেহের পর্যাপ্ত ভিটামিন ডি লাগবে। তাই রোদ পোহানোর কোন বিকল্প নেই।

আমাদের দেহের মোট ৮০% ভিটামিন ডি এর চাহিদা সূর্যালোক থেকেই পূরণ করা সম্ভব। বাকি ২০% ভিটামিন ডি এর চাহিদা খাবার থেকে পূরণ করতে হবে। তাই ভিটামিন ডি পেতে হলে সূর্যালোকের উপর নির্ভর করতে হবে।

রোদ পোহালে করোনা ঝুকি কমে

বিশেষজ্ঞদের মতে, করোনাকালে ভিটামিন সি এর মতো ভিটামিন ডি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভিটামিন ডি এর অভাবে ফুসফুসে ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। যারা রোদ পোহান বা সূর্যের আলোর নীচে থাকেন তাদের শরীরের ইমিউনিটি কিছুটা বেশি থাকে। তাই করোনার এই সময়ে সুযোগ পেলে কিছুক্ষণ রোদ পোহানো যেতে পারে।

ভিটামিন ডি এর অভাবে কি কি হতে পারে?

১। ওবিসিটি বেড়ে যেতে পারে। ওজন বাড়লে ডায়াবেটিস রোগীদের জন্য ঝুকিপূর্ণ হতে পারে।

২। নিউমোনিয়াতে আক্রান্ত হতে পারে। কোভিড ও নিউমোনিয়া খুবই বিপজ্জনক।

৩। ফুসফুস বা শ্বাসনালীতে ভাইরাসের সংক্রমণ কমায় ভিটামিন ডি। এর অভাব হলে ফুসফুসে খুব দ্রুত ভাইরাস ছড়িয়ে পড়ে।

৪। কোভিড আক্রান্তদের দেগে রোগ প্রতিরোধ ব্যবস্থা যখন খুব প্রতিক্রিয়া দেখায় তখন তাকে বলে সাইটোকাইন স্টর্ম। ভিটামিন ডি এর অভাবে এটি বেড়ে যেতে পারে।

ভিটামিন ডি এর অভাব থাকলে যেকোণ ধরনের রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা কমে যায়।

তাই আমাদের উচিত প্রতিদিন প্রায় ৩০ মিনিট করে রোদ পোহানো। এই সময়ে শরীরের কমপক্ষে ১৮ ভাগে রোদ লাগতে দিতে হবে। সকাল ১০ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত রোদ পোহানো যেতে পারে। এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের রোদে ভিটামিন ডি পাওয়া যায় সবথেকে বেশি।

রোদ পোহানোর সুযোগ না থাকলে ভিটামিন ডি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করতে হবে। ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিতে হবে। পোনা, মাগুর, স্যালমন মাছে খুব ভিটামিন ডি পাওয়া যায়। দুধ ও ডিমেও ভিটামিন ডি থাকে।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে।

আরো পড়ুনঃ

মাস্ক পরে কিছুসময় থাকবেন কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন

বাইরে যাওয়ার আগে যেসব বিষয়ের দিকে নজর রাখতে হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.