করোনা ভাইরাস

করোনা হওয়ার পর শরীর দূর্বল হলে কি করবেন

করোনায় দূর্বলতার সমাধান

করোনা পজিটিভ হলেই দেহে কিছু সাধারণ লক্ষণ দেখা দিতে থাকে। তার মাঝে জ্বর, হাচি, শুষ্ক কাশি ও দূর্বলতা অন্যতম। করোনা নেগেটিভ হলেও অন্য সব উপসর্গ চলে গেলেও দূর্বলতা কিন্তু খুব সহজে যায় না। এই দূর্বলতা অনেকদিন আমাদের শরীরে জেকে বসে থাকে। একটু কিছু কাজ করতে গেলে শরীর হাপিয়ে উঠে। বেশি কোন কাজ করতে পারে না। কিন্তু এসব দূর্বলতা দূর করা যায় খুব সহজেই। কিছু জিনিস মেনে চললেই দূর্বলতা কাটিয়ে সুস্থ হয়ে উঠা যায়।

আরো পড়ুনঃ শিশুর নিউমোনিয়া

হালকা ব্যায়াম

অনেকেই অল্প একটু চলাফেরা করতেই হাপিয়ে উঠছেন। কিন্তু শরীরের এসব দূর্বলতা থেকে রক্ষা পেতে শরীরকে সুস্থ সবল রাখতে আমাদের নিয়মিত ঘরের ভিতরে অল্প ব্যায়াম করা উচিত। যেমন সিড়ি দিয়ে হালকা করে দুই একবার উঠা নামা করা, চেয়ারে বসে ব্যায়াম করা, নিঃশ্বাসের ব্যায়াম করা, উঠা বসা করা ইত্যাদি ব্যায়াম ঘরের মাঝেই করা যেতে পারে। এভাবে ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে এবং দুর্বলতা থেকে তাড়াতাড়ি মুক্তি পাওয়া যায়। শ্বাস-প্রশ্বাস নিতেও কষ্ট কম হয়।

আরো পড়ুনঃ ডায়াবেটিসের খাদ্য জেনে নিন

হালকা খাবার

এসময় ডাবের পানি, সিদ্ধ ভাত বা বসা ভাত, কম তেল-মশলাযুক্ত খবার, হালকা মশলা দিয়ে তরকারি রান্না, কম তেলের মাছের ঝোল খান। কম মশলাযুক্ত খাবার খেলে পরিপা করা সহজ হয়। অপরদিকে বেশি মশলাযুক্ত খাবার, বেশি চিনি বা প্রসেসড ফুড খেলে পরিপাক করতে অসুবিধা হবে। ফলে এসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে। এসব হালকা মশলাযুক্ত খাবার খেলে শরীরে খুব ভালো পরিপাক হয়ে শক্তি বেশি সঞ্চিত হবে।

আরো পড়ুনঃ জ্বর হলে করণী

রোদে বসা

প্রতিদিন ২০-৩০ মিনিট রোদে বসতে হবে। তবে সকালের রোদ ভালো। কড়া রোদে না বসাই ভালো। শীতকালের রোদের বসা ভালো। কিন্তু গরমের রোদে বসলে হীতে বিপরীত হতে পারে।

আরো পড়ুনঃ জন্ডিসে আক্রান্ত হলে খাদ্যব্যবস্থা জেনে নিতে পারেন

শুকনো ফল

কিছু কিশমিস, আখরোট, কাজুবাদাম, কাঠবাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে জুস করে বা নাস্তার সাথে এমনিতেই খেতে পারেন। এগুলো শরীরের শক্তি জোগায় খুব সহজেই। এছাড়াও যখন দূর্বল লাগবে তখন খেতে পারেন এসব শুকনা ফল।

আরো পড়ুনঃ বাত থেকে মুক্তির উপায়

খিচুড়ি স্যুপ

এসময় সব রকমের ডাল দিয়ে খিচুড়ি খান। সাথে কিছু মৌসুমী সবজিও দেওয়া যেতে পারে। তাছাটা সপ্তাহে ৩/৪ দিন স্যুপ খান। গরম গরম স্যুপ কিছু মৌসুমী সবজি দিয়ে খেলে খুব ভালো আরাম পাওয়া যায় এবং এসব স্যুপ শরীরের জন্যও খুব উপকারী। এসব খাবার খাওয়ার পাশাপাশি আরো কিছু চা বা পানীয় খাওয়া যেতে পারে যা আমাদের শরীরকে সবল করে।

আরো পড়ুনঃ ডায়াবেটিসের কারণ, লক্ষণ ও পরীক্ষা

ঘুম

করোনার পরে আমাদের শরীর খুব দূর্বল হয়ে পড়ে। তাই আমাদের শরীরের এসময় খুব বেশি বিশ্রাম প্রয়োজন। এসময় যত বেশি বিশ্রাম নেওয়া যায় শরীর তত বেশী তাড়াতাড়ি সুস্থ হয়ে যায়। তাই খুব বেশি বিশ্রাম নিতে হবে এবং রাতে তাড়াতাড়ি ঘুমাতে যেতে হবে। পর্যাপ্ত ঘুমের খুব প্রয়োজন এসময়।

আরো পড়ুনঃ ডায়াবেটিসের চিকিৎসা সম্বন্ধে জেনে নিন

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.