ত্বকের যত্নরূপচর্চালাইফস্টাইল

কিভাবে মুখ, হাত, পা পরিষ্কার রাখবেন

হাত, পা, মুখ কিভাবে পরিষ্কার করবেন

বর্ষাকাল পেরিয়ে এখন চলে এসেছে শীত। প্রকৃতির এই পরিবর্তনের প্রভাবে পড়ে আমাদের জীবনেও। সকালে গোসল করে অফিসে যাওয়ার পরে মুখ, হাত, পা ধুতে অনেকেরই এসময়ে আলসেমি লাগে। মুখ হাত ধোয়ার পরে আবার ত্বকে আর্দ্রতার অভাব হয়ে উঠে। তাই সেদিকেও খেয়াল রাখতে হয়। এই শীতের মৌসুমে কিভাবে মুখ, হাত ও পায়ের যত্ন নিবেন তা জেনে নিন-

আর্দ্রতা যোগ করতে হবে-

এসময় ফেসওয়াশে পরিবর্তে এমন কিছু দিয়ে মুখ ধুতে হবে যেটা ত্বক পরিষ্কার করে ও পাশাপাশি ত্বকের আর্দ্রতা ও ধরে রাখে। এসময় বাড়িতে বিভিন্ন উপাদান দিয়ে তৈরী করে নিতে পারেন ফেসপ্যাক। ছোলার ডালের বেসন ১ টেবিল চামচ সাথে আধা চা চামচ জলপাই তেল ও ১ চা চামচ গ্লিসারিন ও প্রয়োজন মতো পানি বা গোলাপ জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে পারেন। এই মিশ্রণ সব ধরনের ত্বকের জন্যই ভালো।

আবার অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য ১ চা চামচ গুড়া দুধ, ১ চা চামচ গ্লিসারিন ও কয়েক ফোটা জলপাই তেল দিয়েও একটি মিশ্রণ তৈরী করে মুখে লাগাতে পারেন।

ত্বকে মধুর ব্যবহার

তৈলাক্ত ত্বকের জন্য আধা চামচ মধু ও লেবুর রস আধা চা চামচ ও কাঁচা দুধ ১ টেবিল চামচ ভালো করে মিশিয়ে তুলার সাহায্যে ৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলতে হবে।

অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য মধু খুব ভালো কাজ করে। যেকোন ডালের বেসন, মধু ও জলপাই এর তেল মিশিয়ে মিশ্রণ তৈরী করতে হবে। ১ টেবিল চামচ বেসন, আধা চা চামচ মধু ও আধা চা চামচ জলপাই এর তেল প্রয়োজনমতো গোলাপ জল মিশিয়ে মিশ্রণ বানিয়ে মুখে দিতে হবে।

সহজেই আর্দ্রতা

প্রতিবার মুখ ধোয়ার জন্য যে ফেসওয়াশ ব্যবহার করা হয় সেই ফেসওয়াশের সাথে আর্দ্রতা যোগ করা যেতে পারে। ১ চা চামচ ফেসওয়াশ, আধা চা চামচ গ্লিসারিন ও কয়েক ফোটা জলপাই এর তেল মিশিয়ে মুখে লাগাতে হবে।

হাত ও পা ধুতে

মুখ ধোয়ার পাশাপাশি হাত পা ও পরিষ্কার রাখা জরুরি। ১ কাপ ময়দা এর সাথে মাঝারি একটি লেবুর রস, ৩ টেবিল চামচ গ্লিসারিন ও ১ টেবিল চামচ জলপাই এর তেল একসাথে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি হাতে পায়ে লাগালে হাত ও পায়ের আর্দ্রতা বজায় থাকে।

মুখ ধোয়ার পর আর্দ্রতা দরকার-

ত্বক ধোয়ার পর আর্দ্রতা ধরে রাখতে পানিভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করলে ভালো হয়। অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য গোলাপজল ব্যবহার করা যেতে পারে টোনার হিসাবে। তারপর ময়েশ্চারাইজারের সাথে কয়েক ফোটা জলপাই এর তেল মিশিয়ে ত্বকে লাগানো যেতে পারে। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে লেবুর রস, জলপাই এর তেল ও গ্লিসারিন সমপরিমাণে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ

ঘরোয়াভাবে কিভাবে মুখের জেল্লা ফিরিয়ে আনা যায়?

মধুতে রূপচর্চা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button