রূপচর্চালাইফস্টাইলসৌন্দর্য চর্চা

ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস দূর করার উপায়

ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস দূর

আমরা বেশিরভাগ মানুষই ত্বকের প্রতি সচেতন থাকি। বিশেষ করে মুখের ত্বকের প্রতি। মুখের সৌন্দর্য ধরে রাখতে পারলেই যেন মানুষের বয়স থমকে যায়। মুখের ত্বক ভালো রাখতে হলে নিয়মিত আমাদের ত্বকের সঠিক যত্ন নিতে হবে। তবে মুখের সৌন্দর্যকে অনেকখানি বাধাগ্রস্ত করে ব্ল্যাক হেডস।

আমরা প্রতিনিয়ত যতই স্ক্র্যাব, ফেসিয়াল করি না কেন ব্ল্যাক হেডস আমাদের হতেই থাকে। ফলে আমাদের মুখের ত্বকের বারোটা বেজে যায়।

ব্ল্যাক হেডস আসলে একধরনের ব্রণ। ত্বকে একধরনের কালো গুড়ি গুড়ি ছোপ যা সাধারণত আমাদের নাক, কপাল ও গালের আশেপাশে হয়ে থাকে। এটি একটি খোলা ছিদ্রযুক্ত ব্রণ যা তেল, ধুলোবালি ও মৃতকোষ দ্বারা ভরা থাকে।

মুখে তৈলাক্ত ভাব ও ধুলোবালি জমে থাকার ফলে ত্বকে ব্ল্যাক হেডসের সমস্যা হতে পারে। মুখে ব্ল্যাক হেডস হলে সাধারণত লাবণ্য হারিয়ে যায়। ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। যেহেতু ব্ল্যাক হেডস হলে কোন পর্দা থাকে না তাই বাতাসের সাথে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারণ করে।

বর্তমানে যেহেতু লকডাউন তাই আমরা ঘর থেকে বের হতে পারছি না। পার্লার বন্ধ ফলে যাওয়ার কোন সু্যোগ নেই। তাই বাড়িতে থাকা উপকরণ দিয়েই আমরা ত্বকের যত্ন নিতে পারি।

ঘরোয়া উপায়ে ব্ল্যাক হেডস দূর

ঘরোয়া উপায়ে আমরা কিভাবে ব্ল্যাক হেডস থেকে মুক্তি পাবো তা জেনে নিই-

১। লেবু ও লবণঃ

মুখে, নাকে ব্ল্যাক হেডস হলে লবণ দিয়ে খুব সহজেই এই ব্ল্যাক হেডস দূর করা যায়। প্রথমে এক চামচ লবণের সাথে এক চামচ লেবু ও এক চামচ পানি মিশাতে হবে। তারপর সার্কুলার মোশনে ধীরে ধীরে ১০ মিনিট ম্যাসাজ করতে হবে। তারপর ধুয়ে নিলে দেখতে পাবেন ব্ল্যাক হেডস একদম গায়েব।

২। মধু ও ডিমের সাদা অংশঃ

ডিমের সাদা অংশে ভিটামিন ও অ্যামাইনো এসিড থাকে যা আমাদের ত্বকের জন্য জন্য খুবই উপকারী। প্রথমে ডিমের সাদা অংশ নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে ভালো করে মুখে লাগাতে হবে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এবার লক্ষ্য করুন ব্ল্যাক হেডস কমে গেছে।

৩। গোলাপ জল ও চালের গুড়াঃ

গোলাপ জল আমাদের ত্বকের জন্য খুব ভালো কাজ করে। চালের গুড়া ১ চা চামচ, গোলাপ জল ২ চা চামচ ও ১ চা চামচ লেবু দিয়ে মুখে স্ক্র্যাব করতে হবে। তারপর কয়েক মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে নিতে হবে।

৪। বেকিং সোডা ও কাঁচা দুধঃ

বেকিং সোডা ব্ল্যাক হেডস কমাতে খুব ভালো সাহায্য করে। কাঁচা দুধ ক্লিনজার হিসাবে খুব ভালো কাজ করে। ২ চা চামচ বেকিং সোডা ও দুই চা চামচ কাঁচা দুধ ভালো করে মিশিয়ে ৫-৭ মিনিট ম্যাসাজ করতে হবে। এরপর পানি দিয়ে ধুয়ে ফেললে ব্ল্যাক হেডস দূর হয়ে যাবে।

৫। দারুচিনিঃ

দারুচিনি ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করে। ১ চা চামচ দারুচিনির সাথে লেবুর রস মিশিয়ে ক্র্যাব করতে হবে। ২০ মিনিট রাখতে হবে। পরে ধুয়ে নিতে হবে।

৬। নারকেল তেলঃ

প্রতিদিন রাতে ঘুমানোর আগে খাটি নারকেল তেল লাগালে ব্ল্যাক হেডস দূর হয়ে যায়।

৭। অ্যালোভেরাঃ

ব্ল্যাক হেডস দূর করতে অ্যালোভেরা খুব ভালো কাজ করে। ১০ মিনিট অ্যালোভেরা জেল লাগালেই ব্ল্যাক হেডস দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৮। ভিনেগারঃ

কটন প্যাডে করে ভিনেগার লাগিয়ে নিতে হবে। তারপর এটি মুখে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তাহলে সব ধরনের ব্যাকটেরিয়া মরে যাবে।

৯। গরম ভাপঃ

মুখে গরম পানির ভাপ নেওয়া যেতে পারে। একটি গামলায় গরম পানি নিয়ে মুখ দিয়ে রাখতে হবে। কমপক্ষে এক হাত দূরে থাকতে হবে গামলা থেকে। গরম ভাপ নিলে ব্ল্যাক হেডস অনেকটাই কমে যায়।

১০। মটর ডাল, সয়াবিন গুড়া/ চালের গুড়াঃ

মটর ডাল বাটা, সয়াবিন গুড়া করা অথবা চালের গুঁড়া পানি দিয়ে মিশিয়ে মুখে দিতে হবে। একটু ভালো করে ম্যাসাজ করে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এতে ব্ল্যাক হেডস গায়েব হয়ে যাবে।

আরো পড়ুনঃ

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.