খাদ্য টিপসপুষ্টি পরামর্শ

চল্লিশ পেরোলেই প্রতিদিন একটা করে ডিম?

চল্লিশ পেরিয়ে গেলে প্রতিদিন একটি ডিম খাওয়া কি উচিত?

ডিম একটি অনন্য পুষ্টিগুণে ভরপুর খাদ্য। ডিমের নানা উপকারিতা রয়েছে। বয়স্ক লোকদের কাছে ডিম আরো বেশি গুরুত্বপূর্ণ খাদ্য। বয়স্কদের পেশীর ক্ষয়পূরণ করতে ডিম খুব ভালো কাজ করে। দেহে যদি পর্যাপ্ত পরিমাণে প্রোটিন না থাকে তাহলে পেশীর গঠনে মারাত্নক নেতিবাচক প্রভাবে পড়ে। তাই ডিম দিয়ে সেই ঘাটতি পূরণ করা যেতে পারে। এই খাবারটি খুব সহজপাচ্য। এতে লিউসিন নামিক একটি অ্যামাইনো এসিড থাকে যা পেশী গঠনে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া ও ডিমে ভিটামিন ডি ও অমেগা ৩ ফ্যাটি এসিড থাকে।

ডিম সিদ্ধ

চল্লিশ বছর হলেই অনেকেই মনে করে যে, ডিম খেলে কোলেস্টেরল বেড়ে যাবে। তাই ডিম খাওয়া বন্ধ করে দেয়। তবে গবেষকদের মতে, সুস্থ মানুষদের ক্ষেত্রে পরিমিত পরিমাণে ডিম খাওয়া কোন বিপদজনক নয়। সুস্থ ব্যক্তিদের মোটামুটি দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করা উচিত। তাই প্রতিদিন একটি করে ডিম খেলে কোন অসুবিধা নেই । তবে কুসুম ছাড়া ডিম খাওয়া ভালো।

পঞ্চাশ পেরিয়ে গেলে সপ্তাহে তিনটি ডিম খাওয়া যেতে পারে। তবে সকলের শারীরিক অবস্থা সমান নয়। তাই কোন অসুস্থতা ও শারীরিক সমস্যা না থাকলে ডিম খাওয়া যেতে পারে। কোন সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডিম খাওয়া উচিত।

আরো পড়ুনঃ

করোনার সময়ে কি খাওয়া ভালো ও কি খাওয়া যাবে না?

গরম পানির গুণাগুণ

যেকোন ব্যথা সারাতে যেসব খাবার খেতে পারেন।

পুনরায় ভাত গরম করছেন?

যখন তখন ঘুম আসার কারণ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button