চুলের যত্নরূপচর্চালাইফস্টাইল

ঘন ও লম্বা চুল পেতে রসুনের ব্যবহার

লম্বা ঘন কালো চুল পেতে রসুনের তেল

আমাদের বর্তমান সময়ে অনেকেরই খুব বেশি চুল পড়ে যাচ্ছে। আবার চুল বাড়ছে ও না। চুলের বিভিন্ন সমস্যার সমাধান দিতে পারবে রসুন। রসুন শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই উপকারী নয় বরং রসুন চুলের জন্য ও খুবই উপকারী।

রসুনে জিংক ও ক্যালসিয়াম থাকে যা আমাদের চুলের জন্য খুবই উপকারী। রসুনের তেল চুলের জন্য বেশ উপকারী। রসুনের তেল চুলের গোড়া শক্ত করে।

চলুন জেনে নিই রসুন কিভাবে আমাদের চুলকে সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বল করে-

১। রসুনের তেল-

রসুনের তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ও হেয়ার ফলিকলস উদ্দীপিত হয়। রসুনের তেল চুলের বৃদ্ধিতে খুব ভালো কাজ করে।

কিভাবে বানাবেন এই রসুনের তেল-

৮ টি রসুনের কোয়া ও একটি মাঝারি আকারের পেঁয়াজ নিয়ে ভালো করে থেতো করতে হবে। কড়াইতে আধা কাপ নারকেল তেল অথবা অলিভ ওয়েল নিয়ে গরম করে নিতে হবে। তাতে পিয়াজ রসুনের পেস্ট মেশাতে হবে। যতক্ষণ না পর্যন্ত পিয়াজ রসুনের পেস্ট খয়েরি বর্ণ ধারণ না করবে তত ক্ষণ পর্যন্ত তেল গরম করতে হবে। তারপর সেই তেল ঠান্ডা করে আলাদা পাত্রে ঢেলে রাখতে হবে।

এই তেল দুই চামচ নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা ও চুলে ভালো মতো ম্যাসাজ করতে হবে। ৩০ মিনিট রেখে হালকা কোন শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে হবে।

২। রসুনের শ্যাম্পু-

পিপারমেন্ট অয়েল চুলের বৃদ্ধির জন্য খুব ভালো কাজ করে। ১৫ টি রসুনের কোয়া নিয়ে ভালো মতো পেস্ট করে নিতে হবে। তারপর সেই পেস্টটি যেকোন একটি শ্যাম্পুর বোতলে ঢেলে নিয়ে আত্তে ১০ ফোটা পেপারমেন্ট অয়েল মিশিয়ে নিতে হবে। তারপর সেই শ্যাম্পুটি মাথায় প্রয়োগ করতে হবে।

। রসুন ও মধু-

রসুন

রসুনের সাথে মধু মিশিয়ে দিলে চুলের আর্দ্রতা ধরে রাখে। চুলের বৃদ্ধি ও চুলকে উজ্জ্বল করতে রসুন ও মধু খুব ভালো কাজ করে। এক চামচ মধুর সাথে এক চামচ রসুনের রস মিশিয়ে একটি পেস্ট তৈরী করে মাথার ত্বক ও চুলে ভালো করে লাগিয়ে ২০ মিনিট রাখতে হবে। তারপপ্র হালকা শ্যাম্পু করে নিতে হবে। সপ্তাহে ২-৩ বার এটি করলে চুলের আর্দ্রতা ফিরে আসে।

৪। রসুন ও আদা-

আদা মাথার খুশকি দূর করে। চুল পড়ে যাওয়া কমাতে ও চুলের বৃদ্ধি করতে আদা খুব ভালো কাজ করে। দুই ইঞ্চি পরিমাণ আদার টুকরা ও ৮ টি রসুনের কোয়া ভালো মতো পিষে নিতে হবে। এবার করাইতে আধা কাপ নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে গরম করতে হবে। তাতে আদা রসুনের পেস্ট মিশিয়ে খয়েরি বর্ণ ধারণ করা পর্যন্ত গরম করতে হবে। তারপর সেই তেল ঠান্ডা হলে আলাদা পাত্রে ঢেলে ছেঁকে নিতে হবে। এই তেলটি মাথায় দুই চামচ করে করে দিয়ে ভালো মতো ম্যাসাজ করতে হবে। তারপর ৩০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে।

। রসুন ও রোজমেরি-

রোজমেরি অয়েল চুলের বৃদ্ধির জন্য খুব ভালো কাজ করে। এর সাথে নারকেল তেল ও ক্যস্টর অয়েল ও রসুনের রস মিশিয়ে মাথায় লাগালে খুব ভালো উপকার পাওয়া যায়। পাঁচ চামচ রসুনের রসের সাথে আধা চামচ রোজমেরি অয়েল মিশিয়ে তাতে এক চামচ ক্যাস্টর অয়েল ও এক চামচ নারকেল তেল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি ১৫ মিনিট মাথা ও চুলে ভালো মতো লাগিয়ে নিতে হবে। তারপর ৩০ মিনিট রেখে হালকা শ্যাম্পু করে নিতে হবে।

আরো পড়ুনঃ

পায়ের যত্ন

চুল ও ত্বকের সৌন্দর্য রক্ষায় নারকেলের পানি

উকুন প্রতিরোধের উপায়

করোনা সারার পর বেশি চুল পড়লে কি করবেন?

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.