আউটডোর প্ল্যান্টইনডোর প্ল্যান্টপ্ল্যান্টিং

টবে সবজি চাষ করার কিছু টিপস

টবে সবজি চাষ

যারা শহরে থাকে ছাদে বা বারান্দায় সবজি চাষ করতে চায় তাদের সবজি চাষ করার একমাত্র মাধ্যম হচ্ছে টব। টবে মানুষ সখ করে সবজি চাষ করে আবার প্রয়োজন মনে করেও সবজি চাষ করে। টবে ফল, ফুল যেকোন কিছুই চাষ করতে হলে একই পদ্ধতিতেই চাষ করতে হয়। সঠিক পদ্ধতিতে সবজি, ফুল, ফল চাষ করলে ভালো ফলন পাওয়া যায়।

টবে সবজি, ফুল, ফল চাষ করার জন্য কিছু টিপস দেখে নিন-

১। যেকোন সবজি, ফুল, ফল চাষ করার জন্য আগে থেকে মাটি ভালোভাবে প্রস্তুত করে নিতে হবে। মাটি ভালো করে মুথে নিয়ে ঝরঝরে করে রোদে শুকিয়ে নিতে হবে। মাটির সাথে শুকনো জৈব সার মিশিয়ে দিতে হবে।

২। জৈব সার বাদে অন্য কোন সার দিতে চাইলে ভার্মি কম্পোস্ট মেশানো যেতে পারে। ভার্মি কম্পোস্ট মেশানোর পর ঐ মাটি অন্তত ১৫ দিন রেখে দিতে হয়।

৩। সবজি চাষের জন্য মাটি প্রস্তুত করার পরে ভালো বীজ সংগ্রহ করতে হবে। ভালো বীজ সংগ্রহ করলে ভালো ফলন হবে।

৪। সবজি চাষের টব ভালোভাবে রোপণ করতে হবে। নিয়মিত যত্ন নিলে ১৪-২০ ইঞ্চি টবে সবজি রোপণ করলেই যথেষ্ট।

টবে ফুলকপি চাষ

৫। টবে ছিদ্র করে নিতে হবে। মাটির টবে সবজি চাষ করা সবচেয়ে ভালো। মাটির টবে চাষ না করতে পারলে চটের বস্তায় চাষ করা যেতে পারে। আবার প্লাস্টিকের বোতলেও চাষ করা যেতে পারে। যে পাত্রেই চাষ করা হোক না কেন নিচে ছিদ্র করে নিতে হবে।

৬। টবের নিচে ছিদ্র করে তার উপরে এক থেকে দুই ইঞ্চি পরিমাণ ইটের খোয়া দিয়ে দিতে হবে যাতে পানি নিষ্কাশিত হয় ভালোভাবে।

৭। একবার সার দিয়ে সবজি লাগিয়ে দিতে হবে। তারপর প্রতিদিন পানি দিতে হবে। গাছে পানি দিতে হবে ভোরবেলা অথবা বিকালে সূর্য ডোবার পরে।

৮। সবজি বাড়তে শুরু করলে ১৫ দিন পর পর কোন লিকুইড সার দিতে হবে। সরিষার খৈল ভিজিয়ে দিতে পারেন বা ভার্মি কম্পোস্ট গুলিয়ে দিতে হবে।

৯। গাছ লাগানোর পরে খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন কোন পোকা আক্রমণ না করে। পোকার আক্রমণ থেকে বাচতে ছাই প্রয়োগ করা যেতে পারে বা রসুনের কোয়া বেটে তার সাথে অর্জুন গাছের ছাল বেটে ১ লিটার পানিতে ২ চামচ এই মিশ্রণটি ছিটিয়ে দিতে হবে। তাহলে পোকা থাকবে না গাছে।

আরো পড়ুনঃ

খাটি মধু চেনায় উপায়

কাঁচা শাক সবজি দীর্ঘসময় সংরক্ষণের উপায়

কাঁচা পেপে গর্ভপাতের ঝুকি বাড়ায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button