ডায়াবেটিসরোগতত্ত্ব

ডায়াবেটিস রোগী কি লিচু খেতে পারবে

ডায়াবেটিস রোগী কি লিচু খেতে পারবে?

লিচু স্বাদের দিক দিয়ে অতুলনীয় এবং পুষ্টিগুণও যথেষ্ট। তাছাড়া সব ধরনের ফলেই রয়েছে কোন না কোন উপকারিতা। তবে লিচু সম্পর্কে আমাদের কিছু ভুল ধারণা রয়েছে। বিশেষ করে সেটা ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে। শর্করা বেড়ে যাওয়ার ভয়ে তারা লিচু খেতে ভয় পান।

বিশেষজ্ঞদের মতে, এই ফলটির মধ্যে রয়েছে ৮১ শতাংশ পানি। আপনার শরীরে পানির ঘাটতি পূরণ করার জন্য এটি একটি আদর্শ ফল। এতে রয়েছে প্রাকৃতিক কার্বোহাইড্রেট তাই এর স্বাদও বেশ মিষ্টি। ডায়াবেটিস রোগীর জন্য মিষ্টি খাওয়ার একটি মাত্র বিকল্প রয়েছে সেটি হলো ফল। ফল শুধুমাত্র পুষ্টি সরবরাহ করে না, তাদের শরীরে চিনির পরিমানটাও অটুট রাখে। লিচুতে পর্যাপ্ত পরিমাণে ফাইটোকেমিক্যালস রয়েছে। যেমন- স্যাপোনিন, স্টিগমারস্টেরল, এপিটিকন, লিউকোসায়ানডিন, মালভিডিন, গ্লাইকোসাইডস এবং প্রোকায়ানডিনস এ টু এবং বি টু।

আরো পড়ুনঃ যে পাচটি খাবারে হার্ট অ্যাটাকের ঝুকি কমাবে

এবারে জানবো ডায়াবেটিস রোগীর জন্য লিচুর উপকারিতা-

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, লিচুতে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্য। লিচু খাওয়ায় শরীরে প্রতিরোধ ব্যবস্থাও মেরামত হয় এবং সেই সাথে ফ্রি র‍্যাডিক্যালের প্রভাব হ্রাস করা যায়।

তবে ডায়াবেটিস রোগীকে একটি নির্দিষ্ট পরিমানে লিচু খেতে হবে। কতটুকু আপনার খাওয়া উচিত তা আপনি একজন পুষ্টিবিদের কাছ থেকে জেনে নিতে পারেন।

ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশেই দুর্বল হয়ে থাকে। তবে লিচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত হতে পারে।

আরো পড়ুনঃ ভেষজ যা অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে

একটি গবেষণায় জানা গেছে, এতে রয়েছে বায়োঅ্যাকটিভ যৌগিক ম্যাক্রোফেজগুলির যা আপনার দেহে উৎপাদন বাড়াতে কাজ করবে।

ফাইবারের প্রয়োজনীয়তা রয়েছে ডায়াবেটিস রোগীর। আর লিচুর মধ্যে আছে প্রচুর পরিমানে ফাইবার যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। লিচুতে কোন কোলেস্টেরলের উপস্থিতি নেই। এছাড়া রয়েছে ভিটামিন বি কমপ্লেক্সের মতো উপাদান যা ইনসুলিনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। লিচু আপনার দেহের ইমিউনিটি বুস্টার করবে এবং স্ট্রেস কমাতে সাহায্য করবে।

বাংলাদেশ জার্নাল/এফএম/আরএ

আরো পড়ুনঃ আমের পুষ্টিগুণ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.