পুষ্টি পরামর্শ

ত্বকের যত্নে অলিভ অয়েল এর উপকারিতা বা অপকারিতা।

অলিভ অয়েল মুখে মাখলে কি কোনও ক্ষতি বা উপকার আছে?

ত্বকের যত্নে অলিভ অয়েল এর উপকারিতা বা অপকারিতা কি তা জানতে হলে, অলিভ অয়েলের উভয় দিকই আমাদের জানতে হবে । মুখে অলিভ অয়েল ব্যবহারের ক্ষেত্রে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করার পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। সাধারণ অলিভ অয়েলে ভেজিটেবল অয়েল অথবা রাসায়নিকের মিশ্রণ থাকে। তার তুলনায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল অনেক বেশি উপকারী। এটি প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এর মত উপকারী উপাদান সমৃদ্ধ। পরিশোধিত না হওয়ার দরুন এর মধ্যে সকল পুষ্টিগুণগুলি সংরক্ষিত অবস্থায় থাকে।

ত্বকের যত্নে অলিভ অয়েল এর উপকারিতার দিক বলতে গেলে বলতেই হয় যে ত্বককে ময়েশ্চারাইজড বা শুষ্ক রাখতে, ত্বকের কোষকে সুন্দর, সজীব ও সতেজ রাখতে, ত্বকের ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস নিরাময়ে, ত্বকের তারুণ্য বজায় রাখতে এই অলিভ অয়েলের জুড়ি মেলা ভার। এই অলিভ অয়েল এক্সফোলিয়েটর হিসাবেও দারুণ কাজ করে। সমপরিমাণ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ও নুন একসঙ্গে মিশিয়ে স্ক্রাবার তৈরি করে ত্বকের উপর ধীরে ধীরে আলতো ভাবে ম্যাসাজ করতে পারেন।

তবে দোকান বাজারে যে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল দেখা যায় তার অধিকাংশই ভেজাল। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির এক গবেষনায় পাওয়া গেছে, বাজারের এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্র্যান্ডের দুই তৃতীয়াংশেরও ভেজাল। আর ভেজাল হিসেবে দেওয়া হয় বিভিন্ন প্রকার তেল যেমন- সয়াবিন তেল, বাদাম তেল, পাম অয়েল, কখনও আবার ফিশ অয়েল দিয়ে। ভেজাল মুক্ত আসল এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের দাম দোকানে যেসব অলিভ অয়েল পাওয়া যায় তার চাইতে বহুগুণে বেশি।

দাম বেশি হওয়ার কারণটি হলো, যতো দিন যাচ্ছে ধীরে ধীরে অলিভ বা জলপাই এর চাষ হ্রাস পাচ্ছে, যার ফলে অরগানিক অলিভ ফার্মের সংখ্যা কমছে। আর একটি কারণ হলো অলিভ অয়েলের গুনাগুণ সারা বিশ্বে ছড়িয়ে পড়ায় এর চাহিদা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। চাহিদা আর উৎপাদনের ভেতরে বিশাল তারতম্য থাকায় দামও বহুগুন বেড়েই চলেছে।

সেই কারণেই বলবো ভেজাল মুক্ত বা খাঁটি অলিভ অয়েল জোগাড় করতে পারলে ত্বকের জন্য অবশ্যই ব্যবহার করুন। কিন্তু দোকানে বা বাজারে পাওয়া অলিভ অয়েল খাঁটি কি না এটা নিশ্চিত না হয়ে মুখে মাখবেন না। বাচ্চাদের ম্যাসাজের জন্যও বাজারে প্রচলিত অনেক অলিভ অয়েল পাওয়া যায়। এগুলো থেকে ভাল বা খাঁটি  অলিভ অয়েল ব্যবহার করতে পারেন, তবে অবশ্যই সেটির উপকরণের তালিকাটি পড়ে নেবেন। এমনি এমনি যেকোনো সময়ে মুখে না লাগিয়ে রাত্রে শোওয়ার আগে মুখ সাবান পরিষ্কার করার পর সামান্য পরিমাণে এই তেলটি ব্যবহার করুন। তবে অলিভ অয়েল হোক অথবা অন্যকোনো তেল, মুখে লাগিয়ে বাইরে না বেরোনোরই পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। নয়তো ধুলোবালি এসে মুখে আটকে রোমকূপে জমে ত্বকের অন্য সমস্যার সৃষ্টি করবে। ত্বককে সুন্দর রাখতে ত্বকের যত্ন নিন, ভালো থাকুন। 

আরো পড়ুনঃ

জিওল মাছের পুষ্টিগুণ ও উপকারিতা

সকালে খালি পেটে খেজুর খাওয়ার ১৩টি উপকারিতা

পান্তা ভাতের পুষ্টিগুণ ও উপকারিতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.