লাইফস্টাইলসৌন্দর্য চর্চা
Trending

দাঁতের হলদে ভাব দূর করে ঝকঝকে সাদা করার উপায়

দাঁতের হলদে ভাব দূর করা

আমরা মাঝে মাঝেই দেখতে পাই কারো কারো দাঁতের হলদে ভাব। যাদের দাতে হলুদ দাগ তারা কারো সামনে কথা বলতে বা মুখ খুলতে লজ্জা পায়। তাই তাদের জন্য হ্লুদ দাত থেকে রক্ষা পাওয়ার কয়েকটি উপায়।

দাঁতের হলদে ভাব
দাঁতের হলদে ভাব

১| পাতি লেবুর খোসা

আমরা বাড়িতে সবাই সবসময় পাতি লেবু খেয়ে থাকি তাই আমাদের বাড়িতে লেবুর খোসা থেকে যায়। সেসব খোসা ফেলে না দিয়ে আমরা কাজে লাগাতে পারি। পাতি লেবুর খোসা অনেক কাজে লাগে। তার মাঝে একটি কাজ হলো হলদে দাতকে সাদা করে। এই পাতি লেবুর খোসা ভালো করে রোদে শুকিয়ে নিতে হবে। তারপর এই খোসাগুলো গুড়া করে নিতে হবে। ১ চামচ গুড়া নিয়ে তাতে এক চামচ পানি দিয়ে পেস্ট করে নিতে হবে। ওই পেস্ট দিয়ে সপ্তাহে দুই বা তিনবার ব্রাশ করলে হলদে দাঁত সাদা হয়ে যাবে। পাতিলেবুর খোসার গুণাগুণ দাঁতের যত্ন নেবে। এর মধ্যে থাকা ব্লিচিং প্রপার্টিস দাঁতের হলদে দাগ তুলে দেবে।

 পাতি লেবুর খোসা.
পাতি লেবুর খোসা.

২। অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগারে রয়েছে প্রচুর উপকারী উপাদান। এই ভিনিগারের উপাদানের আমাদের দাঁতের মাঝে জমে থাকা ময়লা খুব দ্রুত দূর করে দেয়।আবার এই উপাদান হলদে দাতকে করে সাদা। তবে এই অ্যাপেল সিডার ভিনেগার বেশি ব্যবহার করা যায় না। সপ্তাহে খুব জোর দুইবার ব্যবহার করা যায়। এই ভিনেগার নিতে হবে এক চামচ। তার সঙ্গে তিন চামচের মতো্ পানি মেশাতে হবে। এই ভাবে তৈরি হবে মাউথ ওয়াশ। এই মাউথ ওয়াশ ব্যবহারের পর অবশ্যই ঠান্ডা জল দিয়ে কিছুক্ষণ কুলকুচি করে নিতে হবে। এভাবে করতে করতে হলদে দাঁত সাদা হয়ে যাবে।

অ্যাপেল সিডার ভিনিগারে
অ্যাপেল সিডার ভিনিগার

৩| বেকিং সোডা

আমাদের সকলের বাড়িতে প্রায় সময়ই বেকিং সোডা থাকে। এই বেকিং সোডাও আমাদের হলদে দাতকে সাদা করে। এক চামচ বেকিং সোডা সাথে তিন চামচ পানি মিশিয়ে একটি পেস্ট বানাতে হবে। ওই পেস্ট দিয়ে সপ্তাহে দুই/তিনদিন দাঁত মাজলেই ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিও আর থাকবে না। ফলের দাঁতের অন্যান্য রোগও হওয়ার আশঙ্কা কমবে।

বেকিং সোডা
বেকিং সোডা

৪| নারকেল তেল দিয়ে কুলকুচি করতে হবে

নারকেল তেলে থাকে একটি বিশেষ ধরনের অ্যাসিড। সেই বিশেষ ধরনের অ্যাসিডটি মুখের ভেতরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে প্ল্যাকের মতো সমস্যা দূর হয়। ফলে দাঁত সুন্দর থাকে। নারকেল ব্যাবহারের পদ্ধতি হল কোনো কিছু না মিশিয়ে। সরাসরি। দুই চামচ নারকেল তেল মুখে নিয়ে কুলকুচি করতে হবে টানা পাঁচ মিনিট। নিয়মিত করে ফল অবশ্যই মিলবে।

নারকেল তেল
নারকেল তেল

৫। তিল

তিল দাতকে সাদা করে যেভাবে , চার চামচ তিল ভালো করে বেটে তৈরি করে নিতে হবে পেস্ট। সেই পেস্ট দিয়ে সপ্তাহে অন্তত চার দিন দাঁত মাজলে হলদে ভাব দূর হবে। সেই সঙ্গে উন্নতি হবে এনামেলের গঠনেও। ফলে দাঁত হলদে দেখার আশঙ্কা থাকবে না। এটি গেল একটি পদ্ধতি। তা ছাড়াও অল্প তিলের তেল মুখে নিয়ে কুলকুচি করলেও উপকার পাওয়া যায়।

 তিল
তিল

৬। নিমের দাঁতন

দাঁতের যত্নের অন্যতম সুপরিচিত নাম হল নিমের দাঁতন। বহু প্রাচীন কাল থেকেই এই নিমের দাঁতন ব্যবহার হয়ে আসছে। নিমের ডালে রয়েছে, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। তার গুণে ক্যাভিটির মতো সমস্যা তো দূরে যায়। সঙ্গে মুখের দুর্গন্ধও দূর হয়। অবশ্যই দূর হয় দাঁতের হলদে ভাবও। তা ছাড়া মাড়ির যে কোনো রকম সমস্যা হওয়ার আশঙ্কাও কমে যায়। তা ছাড়া নিমের ডাল শুকিতে নিয়ে পাউডার বানিয়ে নিয়ে সেই পাউডারও দাঁত মাজার কাজে নিয়মিত ব্যবহার করা যেতে পারে। তাতেও উপকার একই মেলে।

 নিমের দাঁতন
নিমের দাঁতন

৭। কলার খোসা

দাঁতের যত্নে কলার খোসা খুব উপকারী। একটা কলার খোসা নিতে হবে। তার ভেতরের সাদা অংশটা দুই মিনিট দাঁতে ঘষতে হবে। মোটামুটি ভাবে এক থেকে দুই সপ্তাহ এ ভাবে দাঁতের যত্ন নিলে হলদে ভাব দূর হবে। তবে একটি বিষয় হল খোসাটি ছাড়ানোর পর সঙ্গে সঙ্গেই ব্যবহার করতে হবে। তবেই উপকার পাওয়া যাবে। কিছু দিন ফেলে রেখে খোসার ব্যবহার করলে তা বেকার। কোনো কাজেই লাগবে না।

কলার খোসা
কলার খোসা

৮| মধু

মধু অনেক উপকার করে থাকে। মধু হলদে দাতকে সাদা করে। এ ক্ষেত্রে চার চামচ মধুর সঙ্গে দুই চামচ ভিনিগার মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত করলে অল্প দিনেই দাঁতের হলদে ভাব দূর হবে। সঙ্গে দাঁতের উপরের অংশের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না।

মধু

৯। পুদিনা পাতা

দাঁত ব্রাশ করার পর পুদিনা পাতা দিয়ে দাঁত ঘষতে হবে। কয়েকটি পুদিনা পাতা বেটে নিয়ে তা দাঁতে এবং মাড়িতে ঘষলে মুখের দুর্গন্ধ যেমন দূর হবে তেমনই দাঁতের ফাঁকে ফাঁকে জমে থাকা ব্যাকটেরিয়াও মারা পড়বে। দাঁতের নানান সমস্যা দূরে থাকবে। দাঁতের হারিয়ে যাওয়া সাদা ভাব ফিরে আসবে।

 পুদিনা পাতা
পুদিনা পাতা

১০| লবঙ্গ এবং নুন

বর্তমানে অনেক পেস্টেই দেখা যাচ্ছে নুন আর লবঙ্গ। আসলে এই নুন আর লবঙ্গ আমাদের দাতকে সাদা আর শক্তিশালী করতে সাহায্য করে। হলদে দাত সাদা করতে প্রথমে লবঙ্গ গুঁড়ো করে নিতে হবে। সেই গুঁড়ো থেকে এক চামচ নিয়ে তাতে সম পরিমাণ অর্থাৎ এক চামচ নুন মিশিয়ে নিতে হবে হবে। এ বার তা দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত এই ভাবে দাঁতের যত্ন নিতে হবে। তা হলে দাগমুক্ত ঝকঝকে দাঁত পাওয়া যাবে।

নুন ও লবঙ্গ
নুন ও লবঙ্গ

এসব উপাদান এভাবে আমাদের হলদে দাতকে সাদা করে তোলে।

আরো দেখুনঃ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.