পুষ্টি পরামর্শস্বাস্থ্য টিপস

গরম দুধে খেজুর মিশিয়ে খাওয়ার উপকারিতা

গরম দুধে খেজুর মিশিয়ে খাওয়ার উপকারিতা

দুধ একটি উপকারি খাদ্য। কিন্তু অনেকেই আছেন যারা দুধ খেতে চাই না। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই দুধ রাখা উচিত। দুধ যাদের শুধু খেতে ভালো লাগে না তারা দুধের স্বাদ বাড়ানোর জন্য দুধে দুই বা চারটি খেজুর যোগ করে নিতে পারেন। এটি শুধু দুধের স্বাদ বৃদ্ধি করে তাই নয়, এটি দুধের পুষ্টিগুণকে বাড়িয়ে তুলতে সাহায্য করে।

একাধিক রোগ ব্যধি দূর করতে সাহায্য করে এই দুধ ও খেজুরের মিশ্রণ। এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। গ্রীষ্মকালে শুকনা কোন ফল না খাওয়াই ভালো। পানিতে বা দুধে ভিজিয়ে ফল খাওয়া উচিত।

দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খেলে কোন রোগ উপশম হতে পারে?

১। শরীরের দূর্বলতা দূর হয়-

গরমের দিনে আমরা সাধারণত সামান্য কোন কাজ করলেই হাপিয়ে উঠি। সারাদিন সুস্থ থাকতে হলে এই পানীয়টি পান করতে পারেন। সকালে উঠে অনেকেই তাড়াহুড়া করে না খেয়েই বেড়িয়ে যায়। এক গ্লাস দুধের সাথে তিনটি/চারটি খেজুর মিশিয়ে খেলে বেশ অনেক সময় পর্যন্ত পেট ভরা থাকে। শরীরে গ্লুকোজ ও ফ্রুকটোজ এর চাহিদা পূরণ করতে সাহায্য করে।

২। রক্তস্বল্পতা দূর করে-

দুধ ও খেজুর আয়রনের খুব ভালো উৎস। প্রতিদিন সকালে খালি পেটে একই সময়ে দুধ ও খেজুর একসাথে মিশিয়ে খেলে রক্তস্বল্পতা দূর হয়ে যায়।

৩। চোখের সমস্যা দূর করে-

দৃষ্টিশক্তি ভালো রাখতে চাইলে খেজুর ও দুধ খাওয়ার কোন বিকল্প নেই। চোখে আঞ্জনি হলে এই পানীয় খেয়ে উপকার পাওয়া যায়। একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করতে করতে চোখের উপর অনেক চাপ পড়ে। তখন দৃষ্টিশক্তি দূর্বল হয়ে যায়। এই অবস্থায় খেজুর ও দুধ খেলে ভালো উপকার পাওয়া যায়।

৪। ত্বকে বয়সের ছাপ পড়ে না-

দুধ ও খেজুরে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। এটি বার্ধক্যজনিত লক্ষণ দূর করতে সাহায্য করে। এটি যেকোন ধরনের প্রদাহ ও চুলকানি দূর করতে সাহায্য করে। হালকা গরম দুধে চারটি খেজুর মিশিয়ে খেলে ত্বকে রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি পায়। তাই এটি নিয়মিত খাদ্য তালিকায় রাখা উচিত। তাহলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা থাকবে না। চুল পড়া কমাতেও সাহায্য করে।

৫। হজমের সমস্যা দূর করে-

গরমের সময়ে ভারী কোণ খাবার খেলে হজমের সমস্যা দেখা দেয়। অল্পতেই পেট ভার হয়ে থাকে, গ্যাসের সমস্যা দেখা যায়। এসব সমস্যা থেকে মুক্তি পেতে দুধ ও খেজুরের মিশ্রণ খুব ভালো কাজ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। ফলে হজম খুব ভালো মতো হতে পারে।

৬। গাটের ব্যথা উপশম করে-

দুধ ক্যালসিয়ামের খুব ভালো উৎস। দুধের সাথে খেজুর মিশিয়ে খেলে হাড় মজবুত হয়। গাটের ব্যথা দূর হয়ে যায়।

আরো পড়ুনঃ প্রতিদিন কলা খেতে হবে কেন?

বেশি কিসমিস খেলে কি ক্ষতি হতে পারে?

গরমে শরীর ঠান্ডা করা খাবার

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button