খাদ্য ও স্বাস্থ্যকথাস্বাস্থ্য টিপস

ফুস্ফুস ভালো রাখতে উপকারী উপাদান

ফুসফুস ভালো রাখতে উপকারী উপাদান

মানবদেহের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গের মাঝে ফুস্ফুস অন্যতম। কিন্তু বিভিন্ন কারণে আমাদের এই গুরুত্বপূর্ণ অঙ্গে নানা সমস্যা দেখা দিতে পারে। এর মাঝে বায়ুদূষণ অন্যতম। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব থেকে বাচতে আমাদের নিয়মিত কিছু ভেষজ উপাদান ও ফল খাওয়া জরুরি। এতে শ্বাসযন্ত্র ভালো থাকে। তাই ফুসফুস ভালো রাখতে যেসব উপকারী উপাদান আমাদের খাদ্যতালিকায় রাখা যেতে পারেঃ

হলুদ : রান্নার উপকরণ হিসেবে পরিচিত হলুদ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শ্বাস-প্রশ্বাসের পথ পরিষ্কার করে এবং প্রদাহ কমাতে সহায়তা করে। হলুদ একটি প্রাকৃতিক অ্যান্টি-ভাইরালও, যা ফুসফুসে প্রভাবিত ভাইরাল সংক্রমণকে দূর করতে সাহায্য করে। এতে শরীর ভালোও থাকে।

হলুদ

তুলসি : প্রতিদিন অল্প করে তুলসি পাতার রস খেলে শরীরের শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর হয়ে থাকে। তুলসি পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি ফুসফুস সুরক্ষায় খুবই কাজ করে। তাই শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর করতে তুলসি পাতার রস কিংবা এই পাতা পানিতে ফুটিয়ে পান করা যেতে পারে। এতে ফুসফুস সুস্থ থাকে।

আপেল : বর্তপমানকালে সহজপ্রাপ্য ফলগুলোর মধ্যে আপেল অন্যতম। এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে পাঁচটির বেশি আপেল খেলে ফুসফুসের কার্যকারিতা বেড়ে যায়।

আপেল

কালোজিরা : ফুসফুস ভালো রাখতে কালোজিরা অনেক ভালো সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শ্বাসনালীর প্রদাহ রোধ করতে সাহায্য করে। প্রতিদিন আধা চা চামচ কালোজিরা গুঁড়া এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে ফুসফুস ঝরঝরে থাকে।

আমলকী : এক কথায় ভিটামিন ‘সি’ বহুল খাবারের উপকারিতার কোন শেষ নেই। ফুসফুসের প্রদাহজনিত সমস্যা রোধ করে এই ভিটামিন সি কাজ করে। আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি ফুস্ফুসের শ্বাসযন্ত্রে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে এবং শ্বাসনালির জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। এই আললকীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

আরো পড়ুনঃ

দাঁতের হলদে ভাব দূর করে ঝকঝকে সাদা করার উপায়

যে পাচটি খাবারে হার্ট অ্যাটাকের ঝুকি কমাবে

কিডনি এবং পাকস্থলী সুস্থ রাখার উপায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.