চুলের যত্নরূপচর্চালাইফস্টাইল

বর্ষায় চুলের যত্ন

বর্ষাকালে চুলের যত্ন

বর্ষাকালে চুলের নানা ধরনের সমস্যা দেখা যায়। এসময় চুলের আগা ফেটে যায়। চুল নিষ্প্রাণ হয়ে যায়। চুল অনেক বেশি পড়তে থাকে।

এসময় যেহেতু আর্দ্র আবহাওয়া থাকে তাই মাথায় বিভিন্ন ফাংগাল ইনফেকশন দেখা দিতে পারে। তাই এসময় নিয়মিত মাথার তালু পরিষ্কার রাখতে হবে।

আরো পড়ুনঃ গরমকালে ড্রাই স্কিনের মেকআপ করার পদ্ধতি

মাথার ত্বক যদি বেশি তৈলাক্ত হয় তাহলে বাড়তে পারে খুশকি। তাই এসময় চুলের যত্নে মাথায় রাখতে হবে কিছু উপকারী টিপস।

যেমন-

১। চুল পরিষ্কার রাখাঃ

বর্ষাকালে প্রতিদিন উচিত মাথার তালু পরিষ্কার রাখা। সপ্তাহে অন্ততপক্ষে তিনদিন ভালো করে শ্যাম্পু করা উচিত। চুলে যদি বেশি খুশকির সমস্যা থাকে তাহলে ব্যবহার করতে হবে এন্টি- ড্যানড্রফ শ্যাম্পু।

আবার মাথায় যদি ব্যাকটেরিয়াল কোন সমস্যা থাকে তাহলে এন্টি ব্যাক্টেরিয়াল শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুনঃ চুলকে স্বাস্থ্যবান রাখতে ভিটামিন

২। কন্ডিশনিং করাঃ

বর্ষাকালে চুল যেহেতু নিষ্প্রাণ ও শুষ্ক থাকে তাই চুলকে স্বাস্থ্যজ্জ্বল করতে ভালো মতো কন্ডিশনিং করা প্রয়োজন। এসময় পানিতে ভিজে চুলের ক্ষতি হয়। কন্ডিশনার ব্যবহার করলে সেসব সমস্যা অনেকটাই কেটে যায়।

বাজারে যেসব কন্ডিশনার পাওয়া যায় সেগুলো মূলত ক্যামিকাল যুক্ত থাকে তাই সেসব ব্যবহার করতে না চাইলে প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। নারকেল তেল প্রাকৃতিক কন্ডিশনারের একটি খুব ভালো উৎস।

আরো পড়ুনঃ চুল ঘন ও ঝলমলে করার উপায়

চুলের যত্ন

৩। চুল শুকনো রাখাঃ

বর্ষাকালে চুল ভেজা থাকলে অনেক অস্বস্তিতে পড়তে হয়। এজন্য ভালো করে চুলের পানি মুছে নিতে হবে। যদি বৃষ্টিতে চুল ভিজে যায় তাহলে শুকনো তোয়ালে দিয়ে ভালো মতো চুল মুছে নিতে হবে।

চুল যদি বেশি সময় ভেজা থাকে তাহলে ব্যাকটেরিয়াল ইনফেকশন দেখা দিতে পারে। তাই ভেজা চুল কখনো বাধা যাবে না। বাইরে বের হওয়ার আগে ভেজা চুল ভালো মতো শুকিয়ে নিতে হবে।.

আরো পড়ুনঃ ট্যান পড়া থেকে মুক্তির প্রাকৃতিক সমাধান

৪। চুল আচড়ানোঃ

চুল ভালো রাখার একটি কার্যকরী দিক হচ্ছে নিয়মিত খুব ভালো করে চুল আচড়ানো। তবে ভেজা অবস্থায় কখনোই চুল আচড়ানো উচিত নয়। তাহলে চুল ঝরে যেতে পারে। সম্ভব হলে বর দাঁতের চিরুনী দিয়ে চুল আচড়াতে হবে। তাহলে চুল কম ক্ষতি হবে।

আরো পড়ুনঃ ভাতের মাড় দিয়ে রূপচর্চা

এছাড়াও এসময় চুল ভালো রাখতে চুলকে পুষ্টিকর খাবার দিতে হবে। দিনে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খাদ্যে শকাসবজি ও মৌসুমি ফলের পরিমাণ বাড়াতে হবে। প্রোটিন জাতীয় খাবার বেশি করে খেতে হবে যাতে চুলের স্বাস্থ্য ভালো থাকে। খাদ্যতালিকায় দই ও মাছ রাখতে হবে। এতে চুল ভালো থাকবে। এসব বিষয় মাথায় রাখলে চুল থাকবে স্বাস্থ্যজ্জ্বল ও প্রাণবন্ত।

আরো পড়ুনঃ পানি দিয়ে রূপচর্চা





Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.