ত্বকের যত্নরূপচর্চালাইফস্টাইল

বর্ষায় ত্বককে প্রাণবন্ত করার উপায়

বর্ষায় প্রাণবন্ত ত্বক

তীব্র তাপদাহের পর আসে বর্ষাকাল। প্রকৃতি যেন রুক্ষতা ছাড়িয়ে আবার প্রাণ ফিরে পায়। এসময় কখনো রোদ আবার কখনো বৃষ্টি। প্রকৃতিতে যতই স্বস্তি আসুক না কেন এসময় রোগবালাই যেমন বেড়ে যায় তেমনি ত্বক হয়ে উঠে আর্দ্র ও শুষ্ক।

মূলত বর্ষার স্যাতস্যাতে আবহাওয়াতে থাকে খুব আর্দ্রতা তাই ত্বক ও আর্দ্র হয়ে যায়। ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে খুব। ত্বক হয়ে উঠে নিষ্প্রাণ। ব্রণ ছাড়া ও এস্ময়ে ত্বকে র‍্যাশ দেখা দেয়।

তাই এস্ময়ে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। সেই যত্ন যদি ঘরে থাকা হাতের কাছের কিছু উপাদান দিয়ে করা যায় তাহলে তো কোন কথাই নেই। বাড়িতে রূপচর্চা করতে সবথেকে বেশি প্রয়োজনীয় হচ্চছে সঠিক উপকরণের ব্যবহার।

ত্বক সবসময় অনেক বেশি সংবেদনশীল। আবার ঋতু পরিবর্তনের সাথে ত্বকের যত্নেও পরিবর্তন আনতে হয়। সব ধরনের ত্বকের সাথে মিল রেখে ঘরোয়া উপকরণ দিয়ে ত্বকের যত্ন নিয়ে বর্ষায় প্রাণবন্ত ত্বক পাওয়া যায়।

আসুন এখন দেখে নিই বর্ষায় প্রাণবন্ত, সতেজ ত্বক পেতে কি কি করতে হবে-

১। প্রচুর পানি পান করতে হবে

ত্বক সুন্দর রাখতে যেকোন ঋতুতেই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এর কোন বিকল্প নেই। পাশাপাশি চুল সুন্দর রাখতেও পানির কোন বিকল্প নেই। পানি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। তাই বর্ষায় ত্বক ও চুল ভালো রাখতে পানি পান করুন প্রচুর।

২। সবুজ শাকসবজি খেতে হবে-

শুধু বাইরে থেকে বিভিন্ন দ্রব্য মুখে মেখে ত্বকের যত্ন নিলেই হবে না পাশাপাশি ত্বককে ভিতর থেকেও যত্ন নিতে হবে। ফাস্ট ফুড খেলে ত্বকের ও শরীরের উপর বিরূপ প্রভাব পড়ে। তাই ত্বক, চুল ও স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় প্রর্যাপ্ত পরিমাণে সবু শাকসবজি রাখতে হবে।

৩। বেশি করে ফল খেতে হবে-

আমাদের খাদ্যতালিকায় শুধু সবুজ শাকসবজি রাখলেই হবে না সাথে ফলও রাখতে হবে। অ্যান্টি- অক্সিডেন্ট আছে এমন ফল আমাদের খাদ্যতালিকায় রাখতে হবে। তাহলে আমাদের ত্বক, চুল ও স্বাস্থ্য সবকিছুই ভালো থাকে।

৪। ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করতে হবে-

বর্ষায় ত্বকের জন্য ময়েশ্চারাইজার খুব বেশি প্রয়োজন কারণ এসময় ত্বক অনেক বেশি শুষ্ক ও আর্দ্র হয়ে যায়। তাই ত্বককে কোমল রাখতে হলে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

বর্ষাকালে সূর্যের রশ্মি ত্বককে খুব বেশি ক্ষতি করে ফেলে। তাই ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে। এগুলো ব্যবহার করলে আমাদের ত্বক ভালো থাকে।

৫। প্রতিদিন মুখ ধুতে হবে-

বর্ষায় অনেক বেশি ধুলা ও ময়লা দেখা যায়। তাই আমাদের ত্বকের পোরস বন্ধ হয়ে যায়। ফলে ব্রণ ও র‍্যাশ দেখা দেয়। তাই ত্বক পরিষ্কার রাখতে প্রতিদিন দুই থেকে তিনবার মুখ ধুয়ে ফেলতে হবে।

বর্ষায় সতেজ ত্বক

ত্বক সতেজ রাখতে আরো কিছু ঘরোয়া উপায় নিচে দেওয়া হলো-

নিম বহু আগে থেকেই আমাদের ত্বকের ও চুলের যত্নে ব্যবহার হয়ে আসছে। ত্বকের দাগ দূর করে নিম। এছাড়াও নিম খুব ভালো ময়েশ্চারাইজার হিসাবেও কাজ করে। ব্রণ দূর করতে নিমপাতা খুব ভালো কাজ করে।

মাথার ত্বকে চুলকানি হলেও নিম ব্যবহার করা হয়। নিমপাতার রস মাথায় লাগালে চুলকানি কমে যায়। নিমপাতার পেস্ট ত্বকে লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

১২ টি নিমপাতা একসাথে বেটে ৩ টেবিল চামচ হলুদ মিশিয়ে নিয়ে মুখে খুব ভালো করে লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট রেখে ধুয়ে ফেললে ত্বক প্রান ফিরে পায়।

১০ টি নিমপাতা ভালো করে ধুয়ে বেটে নিতে হবে। এতে ২ টেবিল চামচ মধু ও দারুচিনি গুড়া মিশিয়ে ভালো করে মুখে লাগাতে হবে। ১০ মিনিট রেখে মুখ ধুয়ে নিলে মুখ পরিষ্কার হয়ে যায়।

১০ টি নিমপাতা বেতে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও সামান্য গোলাপ জল দিয়ে মিশিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তাহলে ত্বক বেশ উজ্জ্বল লাগবে।

দিনে অন্ততপক্ষে তিনবার ত্বক পরিষ্কার করতে হবে। বাইরে থেকে বাসায় এসে ক্লিনজার ও টোনার ব্যবহার করতে হবে। ছয় ঘণ্টা রেখে দিয়ে ত্বক পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

যাদের তৈলাক্ত ত্বক তারা বাসায় ফিরে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিলে অতিরিক্ত তৈলাক্ত ভাল দূর হয়ে যাবে।

দুই চা চামচ মধু, এক চা চামচ গোলাপ জল ও এক চা চামচ পাতিলেবুর রস দিয়ে ফেসপ্যাক বানিয়ে ত্বকে লাগাতে হবে। এই প্যাক ত্বকের জন্য খুব কার্যকরী। মধু ত্বককে ময়েশ্চার রাখে ও লেবুর রস লোমকূপ পরিষ্কার করে ও ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। গোলাপ জল ত্বককে সজীব করে।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ২ টেবিল চামচ মধু ও একটি কলা ভালো করে চটকে ২ টেবিল চামচ গ্লিসারিন ও ডিমের সাদা অংশ দিয়ে ফেস মাস্ক তৈরি করে মুখে লাগাতে হবে। ১৫ মিনিট রেখে ত্বক পরিষ্কার করলে দ্রুতই ত্বকের উজ্জ্বলতা ফিরে পাওয়া সম্ভব।

আরো পড়ুনঃ

মুখের দূর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে যেসব খাবার

ঘরোয়াভাবে নখের যত্ন

টিনএজারদের ত্বকের যত্ন

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.