স্বাস্থ্য টিপস

ব্যায়ামের বিকল্প হতে পারে কোন ঘরের কাজ?

কিছু নারী আছেন যারা সবসময় পরিবারের কাজ সমালান, ঘরের কাজ করেন তাদের সময় কিভাবে চলে যায় তারা তা বুঝতেও পারে না। এসব নারীরা স্বাস্থ্যসচেতন হলেও তারা বিয়ের পরে ঘরের কাজ সামলে ব্যায়াম করার তেমন একটা সময় পায় না। ফলে তারা ব্যায়াম করতে পারে না।

করোনার এই সময়ে শরীরকে ফিট ও সুস্থ রাখতে হবে। ফলে ঘরের কাজের পাশাপাশি কিছু ব্যায়াম করতে হয়। ঘরের কিছু কিছু কাজ রয়েছে যা শরীরচর্চা বা ব্যায়ামের বিকল্প হতে পারে।

এখন দেখে নেওয়া যাক কি সেসব কাজ যেগুলো ব্যায়ামের বিকল্প হতে পারে।

১। করোনার এই সময়ে ঘর মোছা একটি ভালো ব্যায়াম হতে পারে। মাটিতে বসে ঘর মুছলে খুব বেশি উপকার পাওয়া যায়। এতে হাত, পা ও পেটের পেশিতে খুব চাপ পড়ে। তবে যদি কোন অসুবিধা থাকে তাহলে দাঁড়িয়ে ঘর মোছার সরঞ্জাম দিয়েও ঘর মোছা যায়। এটাতে হাতের ভালো ব্যয়াম হয়।

২। ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া থেকে বিরত থাকতে হবে। নিজের কাপড় নিজের হাতে ধুয়ে নিতে পারেন। তাহলে ভালো শারীরিক পরিশ্রম হবে। ভেজা কাপড় নিংড়ানো থেকে হাতের পেশিতে খুব চাপ পড়ে। তাই এটি হাতের জন্য একটি ভালো ব্যায়াম হতে পারে।

ব্যায়ামের বিকল্প শিলপাটায় মশলা বাটা

৩। শিলপাটার জায়গায় বর্তমানে মোড়কজাত গুড়া মশলা ও মশলা বাটার আধুনিক যন্ত্র জায়গা করে নিয়েছে। ফলে আধুনিক নগর জীবনে শিলপাটা হারিয়ে যাচ্ছে। যারা নিয়মিত ব্লেন্ডারে মশলা বাটে তারা আবার শিলপাটায় ফেরত যেতে পারে। তাহলে হাতের ভালো ব্যায়াম হবে।

৪। ঘরের কাজ করতে করতে সেরে নিতে পারেন একটি ব্যায়াম। মাটিতে পড়ে থাকা জিনিস তোলার জন্য ঝুকে না পড়ে উবু হয়ে বসে তুলতে পারেন। তাহলে পায়ের ও পেটের ভালো ব্যায়াম হবে। যখন কোন জিনিস তোলার প্রয়োজন হবে তখন উবু হয়ে বসে তুলবেন। তাহলে স্কোয়াটের কাজ করবে।

আরো পড়ুনঃ

খালি পেটে যেসব কাজ কখনোই করবেন না

এমন পানীয় যা আমাদের মেদ ঝরাতে সাহায্য করে

সকালের নাস্তায় রুটি খাওয়া কতটা স্বাস্থসম্মত?

মস্তিষ্কের জন্য সেরা খাবার

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.