ত্বকের যত্নরূপচর্চালাইফস্টাইল

মুখ ধোয়ার সময় যেসব ভুল করা যাবে না ভুলেও।

মুখ ধোয়ার সময় যেসব ভুল ভুলেও করা যাবে না

শীত একদমই দরজায় এসে কড়া নাড়ছে। শীত যেন ঢুকি ঢুকি করে ঢুকেই যাচ্ছে। আমাদের শরীর ও মনে শীত স্পর্শ করে যাচ্ছে। আমাদের প্রতিদিনের জীবনে মুখ ধোয়া কাজটা একটা নিত্যনৈমিত্তিক কাজ। নিয়মিত মুখ না ধুলে নানা ধরনের দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিতে পারে। শীতে আমাদের ত্বককে একটু বেশি মনোযোগ দিতে হয়। শীতে ত্বকের প্রতি একটু মনোযোগ না দিলে ত্বক রুক্ষ হয়ে যায়। পিম্পল দেখা যায়। এসময় মুখ ধোয়ার সময় যেসব ভুল ভুলেও করা যাবে না সেগুলো দেখে নিন।

১। মুখ বার বার ধুলেই যে মুখটা ভালো পরিষ্কার হয়ে যাবে এমনটা নয়। সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাওয়ার সময় এই দুইবার করে মুখ ধুলেই হবে। বেশি মুখ পরিষ্কার করার কথা ভেবে মুখ বার বার করে ধুলে ত্বক খুব রাফ হয়ে যায়। ফলে তেল নিঃসরণ বেড়ে যায়। তাই দুইবার করে মুখ ধুলেই যথেষ্ট।

২। মুখে মেকআপ করলে মুখ ধোয়ার আগে ভালো মতো মেকআপ তুলে নিতে হবে। এজন্য মুখে ক্লিনজার ব্যবহার করতে হবে। ক্লিনজার দূর করার জন্য মুখ ভালো মতো ধুতে হবে। ফেসওয়াশ দিয়ে মেকআপ তুলতে চাইলে মুখ খুব রুক্ষ হয়ে যায়। মেকআপ থাকা অবস্থায় মুখ ধুলে মেকআপের ক্ষতিকর উপাদানগুলো ত্বকের লোমছিদ্রে ঢুকে তার মুখ বন্ধ হয়ে যায়। ফলে ত্বকের নানাবিধ ক্ষতি হতে পারে।

মুখ ধোয়া

৩। যেকোন সময় গ্রীষ্ম হোক বা শীত হোক সবসময়ই উচিত হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়া। তবে গায়ের ত্বক থেকে মুখের ত্বক বেশি সহনশীল তাই খুব বেশি গরম পানি দিয়ে মুখ ধুলে মুখ পুড়ে যেতে পারে। তাই মুখ ধোয়ার পানি অবশ্যই হালকা গরম হতে হবে।

৪। অনেকেই হাত দিয়ে মুখ ধোয়। মুখ ধোয়ার সময় খেয়াল রাখতে হবে যেন হাত ভালোভাবে ধুয়ে মুখ ধোয়া হয়।

৫। ত্বকের সাথে মানানসই ফেসওয়াশ নির্বাচন করা উচিত। তবে ত্বক যদি খুব বেশি শুষ্ক হয় তাহলে ফেসওয়াশ থেকে নমনীয় কোন পণ্য ব্যবহার করতে হবে। যেমন- ক্লিনজার, ফেস অয়েল ইত্যাদি। যাদের তৈলাক্ত ত্বক তারা পানি থাকে এমন ক্লিনজার ব্যবহার করতে হবে।

৬। মুখ ধোয়ার পর অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শীতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধুয়ে অবশ্যই মনে করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৭। মুখ ধুয়ে নরম পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে মুখ মুছে নিতে হবে। মোছার কাপড়ের তন্তু যেন খুব নরম হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

আরো পড়ুনঃ

কিভাবে মুখ, হাত, পা পরিষ্কার রাখবেন

ঘরোয়াভাবে কিভাবে মুখের জেল্লা ফিরিয়ে আনা যায়?

মধুতে রূপচর্চা

ব্রণ হওয়ার জন্য দায়ী অভ্যাস

তৈলাক্ত ত্বকের উপকারী ফেসপ্যাক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button