খাদ্য টিপস

যেসব খাবার ফ্রিজে রাখা উচিত নয়

যেসব খাবার ফ্রিজে রাখা উচিত নয়

বর্তমানে মানুষ অনেক বেশি কর্মব্যস্ত হয়ে যাচ্ছে। ফলে প্রতিদিন বাজার করতে সময় হয় না। কোন একদিন সময় হলে কিছু কিছু করে বাজার করে থাকে। বাকিটা ছুটির দিনে করতে হয়। সপ্তাহের শেষে একবারে বাজারে যেয়ে বাজার করলেই চিন্তা শেষ।

বর্তমানে তো বাজার পচে যাওয়ার কোন ভয় নেই। বাজার কিনে এনে ফ্রিজে ভর্তি করে রাখলেই কাজ শেষ। কিন্তু ফ্রিজে রাখা খাবার প্রথম এক দুই দিন ভালো লাগলেও কিছু দিন পরে আর ভালো লাগে না। খাবারের স্বাদ বদলে যেতে থাকে। পাশাপাশি খাবারের গুনগত মান ও হ্রাস পেতে থাকে। কয়েকটি খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়ে থাকে। তবে সব খাবার সমান নয়।

চলুন দেখে নেওয়া যাক কোন কোন খাবার ফ্রিজে রাখা উচিত নয়?

১। পাউরুটি-

পাউরুটি বেশি দিন ভালো রাখতে চেয়ে অনেকেই পাউরুটি ফ্রিজে রেখে দেয়। কিন্তু পাউরুটি ফ্রিজে রাখলে পাউরুটি বেশি শুকিয়ে যায়। সাথে এর গুণগত মানের ও পরিবর্তন হতে থাকে। তাই পাউরুটি ফ্রিজে না রাখাই ভালো।

২। কলা-

কলা সবসময় স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত। স্বাভাবিক তাপমাত্রায় কলা কাঁচা থাকলেও পেকে যায়। কলার কোন ক্ষতি হয় না। তাই কলা ফ্রিজে রাখার কোন প্রয়োজন নেই।

৩। আলু-

আলু সবসময় একটা খোলা ঝুড়িতে অর্থাৎ ফাকা জায়গায় রাখা উচিত। আলু কখনো ফ্রিজে রাখা উচিত নয়। ফ্রিজের তাপমাত্রায় আলুর কার্বোহাইড্রেট নষ্ট হয়ে যায়। ফলে ফ্রিজে রাখা আলু রান্না করলে স্বাদ বদলে যায়।

৪। মধু-

মধু দীর্ঘদিন সংরক্ষণ করার জন্য ফ্রিজে রাখেন অনেকেই। এতে মধুর স্বাদ ও গন্ধ নষ্ট হয়ে যায়। তাই মধু ফ্রিজে না রেখে অন্ধকার কোন স্থানে রাখা ভালো। তাহলে মধু দীর্ঘদিন ভালো থাকবে।

৫। পেঁয়াজ-

পেঁয়াজ কেটে ফ্রিজে রাখলে ফ্রিজের তাপমাত্রা ও আর্দ্রতায় পেয়াজের সকল গুণাবলী নষ্ট হয়ে যায়।

। তরমুজ-

অনেকেই তরমুজ ফ্রিজে কেটে রেখে দেন। বাইরে থেকে আসলে ফ্রিজের ঠান্ডা তরমুজ খেয়ে যাতে প্রাণ জুড়াতে পারে। কিন্তু তরমুজ কেটে ফ্রিজে রাখলে তরমুজের গুণাবলী নষ্ট হয়ে যায়। সবসময় উচিত টাটকা ফল খাওয়া।

৭। টমেটো-

টমেটো খুব সহজেই পচে যায়। তাই অনেকেই টমেট ফ্রিজে রাখে। টমেটো ফ্রিজে রাখলে টমেটোর সতেজতা হারিয়ে যায়। আবার শুকিয়েও যায়। তাই টমেটো ফ্রিজে না রেখে ভেজা কাপড়ে মুড়িয়ে রাখতে পারেন। তাহলে অনেকদিন ভালো থাকবে।

আরো পড়ুনঃ রাতে কোন খাবার খেলে ওজন বাড়বে না?

জীবন বদলে দেওয়া পাঁচ খাদ্যাভ্যাস

শীতের সবজির গুণাগুণ

Related Articles

2 Comments

  1. This is the right website for anybody who wants to find out about this topic. You understand a whole lot its almost tough to argue with you (not that I personally would want toÖHaHa). You definitely put a new spin on a topic which has been written about for years. Excellent stuff, just excellent!

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.