খাদ্য ও স্বাস্থ্যকথাস্বাস্থ্য টিপস

সকালের নাস্তায় রুটি খাওয়া কতটা স্বাস্থসম্মত?

সকালের নাস্তায় রুটি স্বাস্থ্যসম্মত?

সকালের নাস্তায় রুটি খাওয়া কতটা সাস্থ্যসম্মত? আর যদি সাস্থ্যসম্মত হয় তবে সেটা কিসের রুটি হওয়া প্রয়োজন, আটা নাকি ময়দা?

প্রাতরাশের জন্য রুটি বেশ একটি স্বাস্থ্যকর খাবার। তবে সেই রুটি হতে হবে আটার, তবে ওটস রুটিও খাওয়া যেতে পারে। কিন্তু ময়দার কখনোই নয়। এক এক করে কারণগুলি জানুন ।

প্রথমেই ফাইবার এঁর কথা উল্লেখ্য করা প্রয়োজন। এই ফাইবার থাকার কারণেই আটা দিয়ে তৈরী খাবার সহজপাচ্য হয় হয়ে থাকে। এছাড়াও ফাইবার আমাদের পরিপাকে অত্যন্ত সাহায্যকারী, এই ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে দেয় না, আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। অপরদিকে ময়দা তৈরী করার সময় গমের সমস্ত খাদ্যগুণগুলিই নষ্ট হয়ে যায়, ফলস্বরূপ হজমে সমস্যা হয়। সাথেই এই ময়দা অতিরিক্ত পরিমাণে খেলে আমাদের শরীরে ব্যাড কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায় যা আমাদের হৃদযন্ত্রজনিত রোগের জন্ম দেয়।

আটাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১, ভিটামিন বি-৩, ভিটামিন বি-৫ এঁর মত গুরুত্ব পূর্ন উপাদান। এগুলি আমাদের শরীরে এনার্জি প্রদান করে এবং নতুন নতুন রক্তকোষের জন্ম দেয়। ময়দাতে এই সমস্ত জরুরি ভিটামিনের প্রায় সবই অনুপস্থিত থাকে।

ময়দা আমাদের রক্তে গুলুকোজের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে ইনসুলিন তৈরীর মাত্রা কমে যায়। ফলত আমাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাকে বেরে যায়। সেই কারণে দৈনন্দিন খাদ্যাভ্যাসে ময়দার খাবার রাখা একেবারেই উচিত নয়।

ময়দায় অতিরিক্ত মাত্রায় অ্যাসিডিক থাকে। যার ফলে এটি আমাদের শরীরে বর্তমান ক্যালসিয়ামকে ক্ষয় করতে থাকে, এর ফলে আমাদের শরীরের হাড়গুলির ঘনত্ব হ্রাস পেতে থাকে। অপরদিকে আটাতে ভিটামিন নিউট্রিশনসগুলি পুরো মাত্রায় বহাল থাকে।

আটাতে খাদ্যগুণ বর্তমান থাকার কারণে আমাদের রক্তচাপকে স্বাভাবিক রাখে, ফলস্বরূপ হৃদযন্ত্র ভালো থাকে। এছাড়া নিয়মিত আটাজাত খাবার খেলে আমাদের দেহের প্রয়োজনীয় আয়রনের অভাব পূরণ করে। ময়দায় এসব গুণের প্রায় সবই অনুপস্থিত।

এতসব জেনেও মাঝেমধ্যে ময়দার রুটি খেতে আমাদের বেশ ভালোই লাগে। তবে ওই যে বলা হয় “মাঝেমধ্যে”, কিন্তু কোনভাবেই নিয়মিত নয়।

স্বাস্থ্যকর, ফাইবারসমৃদ্ধ, সহজপাচ্য এবং শরীরের জন্য এনার্জি প্রদানকারী রুটির কোনো তুলনাই হয় না।

আরো পড়ুনঃ

কোন খাবারে প্রোটিন বেশি

সকালে খালি পেটে খেজুর খাওয়ার ১৩টি উপকারিতা

সুস্থভাবে বেঁচে থাকার জন্য যে কাজগুলো করা দরকার

পানি পান করার সঠিক নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.