ঘরোয়া খাবাররেসিপি

ছানার কোফতা কালিয়া

ছানার কোফতা কারি

দূর্গা পূজায় অতীতে বিভিন্ন ধরনের মুখরোচক খাদ্য বানানো হতো। সময়ের সাথে সাথে মানুষ অনেক ধরনের খাদ্য রান্না করা বাদ দিয়ে দিয়েছে। পূজায় মূখরোচক ছানার কোফতা কালিয়া বানানো যেতেই পারে। অত্যন্ত সুস্বাদু হয়ে থাকে এই ছানার কোফতা কালিয়া।

এখন রেসিপিটি দেখা নেওয়া যাক-

উপকরণ-

১। ৪০০ গ্রাম ছানা

২। ২ চামচ চিনি

৩। ২ চামচ ময়দা

৪। ৪ চামচ ঘি

৫। ২ চামচ আদার পেস্ট

৬। ৪ টি কাঁচা মরিচ

ঝোল তৈরীর উপকরণ-

১। ৪ টি কাঁচা মরিচ

২। ৪ চামচ ঘি

৩। ২ টেবিল চামচ তেল

৪। ৪ টি ছোট এলাচ

৫। ৫ টি লবঙ্গ

৬। স্বাদ মতো লবণ

৭। ২ টুকরা দারুচিনি

৮। ১ চা চামচ গোটা জিরা

৯। ২ টি টমেটো পেস্ট

১০। ৩ চা চামচ টক দই

১১। ৩ টি তেজপাতা

১২। ১০-১৫ টি কাজু

১৩। ২ চা চামচ শাহি গরম মশলা

ছানার কোফতা কারি

প্রস্তুত প্রণালী-

একটি পাত্রে ছানা নিয়ে তাতে পরিমাণ মতো জিরা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, লবণ, চিনি, ঘি, ময়দা মিশিয়ে ভালো মতো চটকে নিতে হবে। এরপর এগুলো ছোট ছোট গোল গোল করে নিতে একটু চেপে চ্যাপটা করে নিতে হবে। এবার ছানার বলগুলো তৈরী করে নিয়ে কাজু ও দুই চামচ পানি নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। তারপর সেই পেস্টের সাথে টক দই মিশিয়ে আবার ব্লেন্ড করে নিতে হবে।

তারপর কড়াইতে তেল দিয়ে গরম করে এক চামচ ঘি মিশিয়ে ছানার বল্গুলো দিয়ে দিতে হবে। বলগুলো দুইপিঠ হালকা করে ভেজে নিতে হবে। এবার ওই তেলেই তেজপাতা, ছোট এলাচ, লবঙ্গ ও গোটা জিরা দিয়ে কিছু সময় নেড়েচেড়ে তাতে দুই চামচ আদা বাটা দিয়ে ভালো মতো নাড়তে হবে। নাড়তে নাড়তে তেল ছেড়ে এলে টমেটো পিউরি দিয়ে দিতে হবে। তেল ভেসে উঠলে তাতে এক চামচ কাশ্মীরি মরিচ গুড়া, জিরা গুড়া, হলুদ গুড়া, কাঁচা মরিচ বাটা দিয়ে নাড়তে হবে। ৫-৭ মিনিট কাজু ও দই দিয়ে মিশ্রণটি নেড়ে নিতে হবে।

তারপর স্বাদমতো চিনি দিয়ে দিতে হবে। তেল ছাড়া শুরু করলে স্বাদমতো লবণ, অল্প পানি দিয়ে দিতে হবে। তারপর কোফতা গুলো মিশিয়ে নিতে হবে। কিছু সময় পর গরম মশলা ও ঘি দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ

চকলেট ব্রাউনি

রূপচাদা মাছের মালাইকারি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!