ত্বকের যত্নরূপচর্চালাইফস্টাইলসৌন্দর্য চর্চা

ঘরোয়া উপায়ে হাত ও পায়ের কালো দাগ দূর

হাত ও পায়ের যত্ন

প্রধানত আমরা সবসময় নিজের চেহারার যত্ন নিয়ে থাকি কিন্তু আমরা কখনো আমাদের শরীরের বাকি অংশগুলোর কথা চিন্তা করি না বললেই চলে। আমাদের দেহের অন্যান্য অঙ্গগুলো অযত্ন অবহেলায় মলিন ও রুক্ষ হয়ে যায়। ছোপ ছোপ কালো দাগ পড়তে থাকে আমাদের দেহে। এসব দাগ আবার খুব সহজে যেতে চায় না।

হাত ও পা আমাদের দেহের এমনই একটা অংশ। চেহারার মতো আমাদের হাত ও পায়ের যত্ন নিতে দেখা যায় না। কিন্তু চেহারার সাথে হাত ও পায়ের একটা ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। হাত- পায়ের রঙয়ের সাথে চেহারার রং না মিললে কখনো সুন্দর দেখা যায় না। তাই হাত ও পায়ের যত্নে কিছু ঘরোয়া টিপস দেওয়া হলো-

১। বেসন-

ত্বককে পরিষ্কার করে ত্বকের লাবণ্য ফিরিয়ে আনে বেসন। বেসনের মাস্ক ব্যবহার করলে হাত ও পা সুন্দর হয়ে উঠে। ২ টেবিল চামচ বেসন, ১ চা চামচ হলুদ গুড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপজল ও তার সাথে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরী করে নিতে হবে। এই মিশ্রণ হাত ও পায়ে লাগাতে হবে ও ১৫ মিনিট রেখে দিতে হবে। তারপর ধুয়ে নিতে হবে। সপ্তাহে এটি দুইবার ব্যবহার করলে হাত ও পায়ের কালো দাগ দূর হয়ে যায়।

২। অ্যালোভেরা-

অ্যালোভেরার অনেক গুণ রয়েছে। রুপচর্চার একটি কার্যকরী উপাদান হচ্ছে অ্যালোভেরা। স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরার রস ও অ্যালোভেরা জেল খুব ভালো কাজ করে। অ্যালোভেরার রস ত্বকের ভিতরের মরা কোষ দূর করে ত্বক পরিষ্কার রাখে ও দাগ দূর করে।

১ টেবিল চামচ অ্যালোভেরার রস ও ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিতে হবে। শসার রস কালো দাগ দূর করে। এই মিশ্রণটি হাতে ও পায়ে লাগাতে হবে। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ইচ্ছা হলে ম্যাসাজ ও করা যেতে পারে।

হাত পায়ের কালো ও পোড়া দাগ দূর করে অ্যালোভেরা। তাই এটি সপ্তাহে অন্ততপক্ষে দুইবার ব্যবহার করা উচিত। অথবা হাত ও পায়ে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললেই হয়। এটি চাইলে প্রতিদিন করতে পারেন।

৩। আলু-

আলু রোদে পোড়া ত্বক ও ত্বকের কালো দাগ দূর করে। ১ টেবিল চামচ আলু ও লেবুর রস একসাথে মিশাতে হবে। ১৫ মিনিট এই মিশ্রণটি হাত ও পায়ে লাগিয়ে রাখতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে এটি ৪ বার করলে ত্বকের কালো দাগ ও পোড়া দাগ দূর হয়ে যায়।

৪। হলুদ-

হলুদ ত্বকের যত্নে খুব ভালো কাজ করে। মুখে বয়সের ছাপ, রোদে পোড়া দাগ ও ব্রণের দাগ দূর করে হলুদ। হলুদ গুড়ার সাথে অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরী করতে হবে। হাতে ও পায়ে এটি ১০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে এটি দুই থেকে তিনবার লাগালে খুব ভালো উপকার পাওয়া যায়।

৫। টক দই-

প্রতিদিন গোসলের আগে হাত ও পা টক দই দিয়ে ম্যাসাজ করতে হবে। পাঁচ থেকে সাত মিনিট রাখতে হবে। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এগুলো টানা একমাস ব্যবহার করতে হবে। তাহলে ধীরে ধীরে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে। ভালো ফল পেতে চাইলে টক দইয়ের সাথে মধু ও মেশাতে পারেন।

৬। পাকা পেপে-

হাত ও পায়ের কালচে দাগ দূর করে পাকা পেপে। পেপে রোদে পোড়া কালো দাগ দূর করে ও কালচে ভাব দূর করে। হাত ও পা পরিষ্কার করতে পাকা পেপে খুব ভালো কাজ করে। পাকা পেপে চটকে হাত ও পায়ে ভালো করে ঘষে লাগাতে হবে। তারপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ৩ দিন এটা ব্যবহার করা যেতে পারে।

৭। টমেটো-

টমেটোর রসে প্রাকৃতিক ব্লিচিং উপাদান থাকে। ২ চা চামচ টমেটোর রস, ১ চা চামচ দুধের সর একসাথে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি তুলার সাহায্যে হাতে ও পায়ে লাগাতে হবে। ৪০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। এটি সপ্তাহে ১ দিন ব্যবহার করলেই হয়।

৮। কমলার খোসা-

কমলার খোসা আমাদের ত্বকের জন্য খুব উপকারী। কমলার খোসা ত্বকের কালো দাগ দূর করে ও ত্বকের ময়লা পরিষ্কার করে। কমলার খোসা ব্যবহারের পূর্বে ভালো মতো কড়া রোদে শুকিয়ে নিতে হবে। খোসা শুকিয়ে গেলে পাউডার করে সংরক্ষণ করতে হবে।

৪ টেবিল চামচ কমলার খোসার গুড়া দুধের সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর এই পেস্ট হাতে ও পায়ে লাগাতে হবে। ২০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। এই মাস্কটি হাত ও পায়ের ময়লা দূর করে হাত ও পা উজ্জ্বল ও পরিষ্কার করে। সপ্তাহে অন্ততপক্ষে ৩ দিন ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ

সুন্দর ত্বক ও চুল পেতে কি করবেন?

ন ও লম্বা চুল পেতে রসুনের ব্যবহার

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.