রোগতত্ত্বহৃদরোগ

হৃদরোগ থেকে বাচতে মাংসের এসব পদ খাওয়া থেকে বিরত থাকুন।

মাংসের এইসব পদ থেকে সাবধান

সম্প্রতি হাভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি তথ্য প্রকাশ করেন। তথ্যমতে, মাংসের সব রকম পদ স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। এথেকে হার্ট অ্যাটাক হতে পারে।

ফ্যাট ও তেল, মশলা

কাবাব,গ্রিলড চিকেন, বার্বিকিউ চিকেন, ইটালিয়ান চিকেন স্কিউয়ার, গ্রিলড ইটালিয়ান সসেজ আর অনেক খাবার আমরা বর্তমানে খেতে ভালোবাসি। মূলত মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেলস পাওয়া যায়। সাধারণত মাংসকে প্রোটিনবহুল খাবার ই বলা হয়ে থাকে। কিন্তু মাংসতে ফ্যাটের পরিমাণও ভাল পরিমাণে থাকায় এটি হার্টের জন্য ঝুকিপূর্ণ। তাছাড়াও যেহেতু রান্নার সময় তেল, মশলার পরিমাণ বেশি থাকায় এটি আমাদের স্বাস্থ্যের জন্য ভয়াবহতা বয়ে আনে।

চকলেটের উপকারিতা ও অপকারীতা জানতে পড়ুনঃ চকলেট খাচ্ছেন?

সয়াবিন নাকি সরিষা কোনটা ভালো? ভোজ্য তেল হিসেবে সয়াবিন নাকি সরিষা কোনটা খাবেন?

জন্ডিস হলে খাদ্যব্যবস্থা জানুনঃ জন্ডিসে আক্রান্ত হলে খাদ্যব্যবস্থা জেনে নিতে পারেন

ফার্মের মুরগি

 মুরগির মাংসের মাঝে ফার্মের মুরগি বেশি খাওয়া হয়ে থাকে। দ্রুত বৃদ্ধির জন্য এবং আয়তনে বড় হওয়ায় এদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন ও এন্টিবায়োটিক দেওয়া হয়। এই ধরনের মুরগির মাংস  আমাদের শরীরের জন্য ক্ষতি করতে পারে।

লাল মাংস

এসব মাংস আমাদের শরীরের ওজন বাড়িয়ে দেয়, কিডনির ক্ষতি করে। এছাড়া লাল মাংসতে যেহেতু খুব বেশি পরিমাণে ফ্যাট থাকে তাই এটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এটা থেকে স্ট্রোকের সম্ভাবনা থাকে। এসব কথা বিবেচনা করেই হার্ভাড বিশ্ববিদ্যালয় এই তথ্য প্রকাশ করেছেন।

আরো পড়ুনঃ

বুফেতে যেসব খাবার বর্জন করা উচিত

Related Articles

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn off your Adblocker.